BARC Astro Guide Book

আমাদের দেশে যেহেতু জ্যোতির্বিজ্ঞান চর্চার তেমন কোনো সুযোগ নেই তাই অনেকের জ্যোতির্বিজ্ঞানে আগ্রহ থাকা সত্ত্বেও তারা সঠিক দিকনির্দেশনা পায় না কিংবা কি পড়তে হবে বা কি কি বই অনুসরণ করতে হবে তা জানেনা। তবে সবকিছুর আগে একটা কথা না বললেই নয়। আর তাহলো জ্যোতির্বিজ্ঞান চর্চার জন্য প্রয়োজন প্রচুর জানার আগ্রহ, পরিশ্রম করা এবং ধৈর্য ধারণ করে তার সাথে লেগে থাকা। তবেই তুমি সামনে এগিয়ে যেতে পারবে, তোমার লক্ষ্যে পৌছতে পারবে। 
অনেকে প্রশ্ন করে থাকো যে কোন বই পড়বো, কোন বিষয়গুলোর দিকে প্রথমে নজর দিবো। জ্যোতির্বিজ্ঞান হলো একটি বিশাল ক্ষেত্র। তার শুরু জন্য অবশ্যই প্রাথমিক জ্ঞানগুলো থাকা প্রয়োজন। যেমনঃ Galaxy, Nebula, Supernova, Stars, Neutron Stars ইত্যাদি বিষয়ের বেসিক জিনিসগুলো।  আমরা যারা জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াড করে এসেছি তারা মূলত কিছু হলেও সিলেবাস টা জানি। আর যারা জানিনা তাদেরকে বলবো তোমরা প্রথমে IOAA Syllabus দেখো। এরপর নোট ডাউন করো যে এর মধ্য থেকে কি জানো আর কি জানোনা। নিজেকে যাচাই করে ফেলো জ্যোতির্বিজ্ঞানের প্রবেশপথে তুমি কতদূর এগিয়েছো কিংবা কীভাবে এগোবে।

 

একনজরে IOAA Syllabus:

সিলেবাস দেখে তোমরা অনেকেই অনেক কিছু বুঝবেনা কিংবা টপিকগুলো অজানা মনে হতে পারে। তাই টপিকগুলোকে এভাবে সাজানো যেতে পারেঃ

 

Topics:

– Celestial Mechanics
– Celestial Coordinate Systems
– Geometric Astronomy and Time
– Optics and Detectors
– Physics of Stars and Planets
– Stellar Observation
– Binary and Variables
– Galactic Astrophysics
– Extra Galactic Astrophysics
– Night Sky Observation

 

বাংলা Resources:

সত্যি কথা বলতে বাংলায় জ্যোতির্বিজ্ঞান চর্চার তেমন কোনো উপযুক্ত বই নেই। তবে তোমরা যারা একদম নতুন শুরু করছো তারা এই বইগুলো দেখতে পারোঃ

 

বইঃ

১। সবার জন্য জ্যোতির্বিদ্যা – ফারসীম মান্নান মোহাম্মাদী এবং সৈয়দা লাম্মীম আহাদ
২। গাণিতিক জ্যোতির্বিজ্ঞান – আ সা মোঃ নুরুজ্জামান
৩। জ্যোতির্বিদ্যা – কালিপদ দাস
৪। জ্যোতিঃপদার্থবিজ্ঞান পরিচিতি – ফারসীম মান্নান মোহাম্মাদী (খুঁজে পাওয়া দুর্লভ)
৫। জ্যোতির্বিজ্ঞান শব্দকোষ – ফারসীম মান্নান মোহাম্মাদী (খুঁজে পাওয়া দুর্লভ) 

 

বাংলা নোটঃ

বাংলায় জ্যোতির্বিজ্ঞানের ভালো কিছু নোট রয়েছে। এছাড়াও তোমরা আমাদের ওয়েবসাইটের Resources মেনুতে গিয়ে Astro Notes সাব মেনুতে গেলেই আমাদের নোটগুলোও পেয়ে যাবে।
১। দীপেন ভট্যাচার্য স্যারের – কালপুরুষ থেকে ত্রিশঙ্কু
২। ফাহিম রাজিত হোসেনের – Star our Cosmic Bulb, Stargazing Basics

 

English Resources:

সত্য কথাটি হচ্ছে তোমাকে জ্যোতির্বিজ্ঞান চর্চা করতে হলে English বই, নোট এবং ভিডিও ছাড়া কোনো বিকল্প নেই। কারণ জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াডের প্রশ্ন, উত্তর থেকে শুরু করে ভবিষ্যতে জ্যোতির্বিজ্ঞানে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রেও তোমার English প্রয়োজন হবে। English ছাড়া তুমি জ্যোতির্বিজ্ঞানের আসল মজাটা যেমন পাবেনা ঠিক তেমনি পরবর্তীতে বুঝার সময় তোমাকে বেগ পেতে হবে। তাই এখন থেকেই জ্যোতির্বিজ্ঞান চর্চার জন্য English বইগুলো দিয়ে চর্চা করাটাই হলো সর্বোত্তম পন্থা। আর English বইগুলো পড়লে তুমি জ্যোতির্বিজ্ঞানের আসল মজাটা উপভোগ করতে পারবে, জ্যোতির্বিজ্ঞানের অসাধারণ দিকগুলো তুমি অনুভব করতে পারবে।

 

বইঃ

English এ জ্যোতির্বিজ্ঞানের অগণিত বই রয়েছে তবে সব বইতো আর পড়া সম্ভব না তাই উপযুক্ত বইগুলোকে নিয়েই আমরা এই তালিকাটি তৈরী করেছি। আমরা এই বই গুলোকে ২টি ভাগে ভাগ করেছি তোমাদের বুঝার সুবিধার ক্ষেত্রে। ১ম ভাগ হলো Elementary Books নিয়ে আর ২য় ভাগটি হলো Advanced Books নিয়ে।

 

Elementary Books:

তুমি যদি জ্যোতির্বিজ্ঞান জগতে একদম নতুন হয়ে থাকো তাহলে তোমাদের জন্য পারফেক্ট দুটি বই হচ্ছে ( বইয়ের নামে ক্লিক করলেই ডাউনলোড লিংক পেয়ে যাবে)ঃ
১।  Schaum’s Outlines- Astronomy
২। Mathematics of Astronomy
এই বই দুটিতে একদম বেসিক জিনিসপত্র নিয়ে আলোচনা করা হয়েছে। তোমাদের ৯ম-১০ম শ্রেনীর বেসিক ফিজিক্স দিয়ে জ্যোতির্বিজ্ঞানের বিষয়গুলো অত্যন্ত সাবলীল ভাষায় তুলে ধরা হয়েছে। তাই একদম শুরুর দিকের জন্য পারফেক্ট বই হচ্ছে এই দুটি।
 

 

Advanced Books:

যেহেতু নাম শুনেই বুঝতে পারছো বইগুলো এডভান্সড তাই অবশ্যই এই বইগুলো পড়তে হলে তোমাদের HSC এর Physics এর উপর জ্ঞান থাকা লাগবে। তা নাহলে এই বইগুলো তোমাদের বোধগম্য হবে না। তোমরা “Halliday Resnick” এবং “University Physics” বই থেকে Gravitation অধ্যায়টি পড়তে পারো। এই এডভান্সড বইগুলোকেও আমরা আবার আরও কয়েকটি ভাগে ভাগ করেছি তোমাদের সুবিধার জন্য।

 

A) Celestial Sphere, Telescope and Optics:

এই বিষয়গুলো আসলে “Pure Astronomy” এর অংশ। তাই এই টপিকগুলোর জন্য বেস্ট বইটি হচ্ছেঃ

“Astronomy: Principles and Practice”

 

B) Celestial Mechanics, Astrophysics:

Galactic Astrophysics, Binary Stars, Stellar Observations ইত্যাদি অংশগুলোর জন্য বেস্ট ২টি বই হচ্ছেঃ
১। An Introduction to Modern Astrophysics
২। Fundamental Astronomy

 

 

C) Mechanics and Orbital Mechanics:

এই দুটি বিষয়ের জন্য বেস্ট দুটি বই হলোঃ

১। An Introduction To Mechanics

২। Orbital Mechanics for Engineering Students

 

Other Books:

এছাড়াও আরও চমৎকার কিছু বই রয়েছে। চাইলে তোমরা এগুলো পড়ে দেখতে পারো।

১। Astronomy: A Physical Perspective

২। Astrophysical Concepts

৩। Astrophysics for Physicists

৪। An Introduction To Astrophysics

৫। Introduction to Astronomy and Cosmology

৬। Astronomy: Structure of the Universe

৭। Universe

Problem Books:

এবার আসি তোমরা যারা IOAA এর জন্য প্রিপারেশন নিচ্ছো তাদের উদ্দেশ্যে। তোমরা যারা International এর জন্য প্রিপারেশন নিচ্ছো তোমাদেরকে প্রচুর Problem Solve প্র্যাকটিস করতে হবে। আর তার জন্য বেস্ট বইটি হচ্ছেঃ

1) A Problem Book in Astronomy and Astrophysics

তোমরা যারা International এর জন্য প্রিপারেশন নিচ্ছো তোমাদের জন্য এই বই শেষ করা বাধ্যতামূলক। এই বইটিতে IOAA এর একদম শুরু থেকে ২০১৮ সাল পর্যন্ত সকল প্রশ্ন এবং উত্তর দেয়া আছে তবে সাধু সাবধান। তোমরা যদি সত্যি এস্ট্রো অলিম্পিয়াডে ভালো করতে চাও এবং International Participants হতে চাও তবে অবশ্যই তোমাকে প্রচুর প্র্যাকটিস করতে হবে এবং এই বই পুরোটা শেষ করতে হবে। প্রশ্নের সমাধান করতে গিয়ে ভুলেও কেউ আগেই উত্তর দেখবে না। কারণ তাহলে তাতে তোমার ব্রেইন স্টোরমিং করে কোনো একটা Problem এর সমাধান খুঁজে বের করার অভ্যাস টা গড়ে উঠবেনা এবং তোমআর সমস্ত স্বপ্ন তখন ভেস্তে যাবে।

 

IOAA এর জন্য আরও কিছু বই রয়েছেঃ

১।  International Olympaid on Astronomy and Astrophysics Problem Book – Mihail Sandu

২। Astronomical Problems – B.A. Vorontsov-Vel’yaminov

৩। Astronomical Olympiads Problems with Solutions – V. G. Surdin

 

Astronomy Channels on Youtube:

অনেকেই প্রশ্ন করে থাকো যে এস্ট্রোনোমির প্রশ্ন সমাধান করতে গিয়ে যদি আটকে যাই তাহলে কোথায় সেটার ব্যাখ্যা খুঁজবো। এটার উত্তর খুবই সিম্পেল। আর তাহল আমাদের “Google” মামা আর সবার প্রিয় স্কুল “Youtube.”  তোমরা যদি গুগলে কিংবা ইউটিউবে একটু নাড়াচাড়া করো তবে অনেক কিছুই পেয়ে যাবে। যাইহোক তাও তোমাদের সুবিধার জন্য কিছু মজার Youtube Channel লিংক দিয়ে দিলাম।

Astronomy Notes:

এখানে কিছু এস্ট্রোনোমির নোট দেয়া হলো। এছাড়াও অনেক নামকরা বিশ্ববিদ্যালয়ের এস্ট্রনোমির বিভিন্ন কোর্স Google করলেই পাবে।

 

আকাশ পর্যবেক্ষণ এবং নক্ষত্রের রাজ্যে ঘুরাফেরাঃ

Astronomy বা জ্যোতির্বিজ্ঞান মানেই কিন্তু আকাশের সাথে খেলা আর নক্ষত্রের রাজ্যে ঘুরাফেরা করা। তাই আকাশ পর্যবেক্ষণ এবং তারাচিত্রের সাহায্যে আকাশের বিভিন্ন নক্ষত্র এবং নক্ষত্রমন্ডলিগুলোকে চেনা অবধারিত। আকাশ দেখে তারা চিনার মজাটা সবচেয়ে আকর্ষণীয়। তাই এই এসব মজা লুফে নেয়ার জন্য তোমাকে তারা, তারকামন্ডলী চিনতে হবে। সাথে Sky Map নিয়ে কাজ করাটা জানতে হবে। আর Your Sky ওয়েবসাইটে তুমি পৃথিবীর যেকোন জায়গা থেকে যেকোন সময়ে আকাশকে কেমন দেখা যাবে সেই Skymap টা তৈরী করে Practice করতে পারবে।

 

Star Map এর একটা সমস্যা অনেকেই সম্মুখীন করে থাকে আর তাহলো তারাচিত্রের দিক নিয়ে। হ্যাঁ তারাচিত্রের পূর্ব এবং পশ্চিম এর জায়গাটা উল্টো আর তাই তারাচিত্র দেখে তারা পর্যবেক্ষণ করতে হলে তোমাদেরকে তারাচিত্রটি আকাশের দিকে উঁচু করে ধরে প্র্যাকটিস করতে হবে। অনেকেই বলে থাকো যে প্রিন্টেড তারাচিত্র কোথায় পাবো ইত্যাদি ইত্যাদি। এখনকার দিনে গুগল করলেই তোমরা প্রতিমাসের তারাচিত্র পেয়ে যাবে হাতের মুঠোয়। তেমনি একটি বেস্ট ওয়েবসাইটের নাম আমরা তোমাদের জন্য দিয়ে দিবো এখানে। নীচে একটি তারকাচিত্র দেয়া হলো উদাহরণ স্বরূপঃ 

Observational Resources:

১। তারা, তারামন্ডলী চেনার জন্য বাংলায় বেস্ট বই হচ্ছে ”তারা পরিচিতি – আব্দুল জব্বার”

২। মোবাইলে Stellarium app টি নামিয়ে ফেলো। আমার কাছে এটি আকাশ চেনার জন্য সবচেয়ে ভাল app/software STELLARIUM

৩।  Skymaps.com এ প্রতি মাসের তারার সুন্দর ম্যাপ Publish করা হয় । তুমি প্রতি মাসের তারার ম্যাপটি ডাউনলোড করে প্রিন্ট করে নিয়ে প্র্যাকটিস করতে পারো। যেমন দেখো নীচের ছবিটি এই বছরের April মাসের Sky Map।

৪। তোমার নিজের ইচ্ছা মতো Lattitude এ আকাশের ম্যাপ দেখতে চাইলে  Your Sky- Fourmilab সাইটটি বেস্ট ওয়েবসাইট। এখনি ঘুরে আসো এবং আকাশের ম্যাপ দেখার আনন্দ উপভোগ করো।

৫। Star Chart Book এই তারার চার্টটিও তোমরা দেখতে পারো – by Science Olympiad Blog.

More Star Gazing Apps:

১।   Star Walk 2

২।  SkyView

৩। Star Chart

৪।  Star Rover

৫।  SkyWiki

৬।  Starlight – Explore the Stars

৭।   StarTracker – Mobile Sky Map

৮।  SkEye

Astronomy Courses:

তোমরা অনেকেই প্রতিনয়ত আমাদের পেজে ম্যাসেজ দিচ্ছো যে জ্যোতির্বিজ্ঞানের কোর্স করার কোনো সুযোগ রয়েছে কিনা? নীচে কিছু নামকরা ওয়েবসাইটের নাম উল্লেখ করছি যেখানে গিয়ে তোমরা কোর্স গুলো করে ফেলতে পারবে অনায়াসে। এছাড়াও তোমরা গুগল করলে বিভিন্ন দেশের নামকরা বিশ্ববিদ্যালয়ের এস্ট্রোনোমি কোর্সও খুঁজে পাবে। নীচের নামগুলোতে ক্লিক করলেই তোমরা সরাসরি সেই ওয়েবসাইটগুলোতে চলে যেতে পারবে। 

১। Coursera

২। Udemy 

৩। edX

NOTE:  We will update this guide book if we get more interesting resources.

Made by – Bangladesh Astronomy Research Center (BARC)

Share the joy