Active Galaxy (Part-1)

আমরা সবাই কমবেশি এই Galaxy শব্দটার সাথে অতি পরিচিত কিন্তু এই সক্রিয় গ্যালাক্সি (Active Galaxy) সম্পর্কে তেমন কেউই জানেনা বা আগে কখনো নাম শুনেনি। আর তাই আমরা আজ থেকে ধারাবাহিকভাবে এই গ্যালাক্সিকে নিয়ে সিরিজ পোস্ট করবো। আশা করি এই গ্যালাক্সি সম্পর্কে আপনাদের ধারণা পরিষ্কার হবে। তাহলে চলুন শুরু করা যাক।

সক্রিয় গ্যালাক্সি (Active Galaxy) এর ব্যাপারে জানার আগে আমাদের অবশ্যই ছোট্ট একটি বেসিক জিনিস জানতে হবে আর তাহলো Galaxy কী? কারণ আমাদের মধ্যে অনেকেই অনেক ভুল সংজ্ঞা শিখে থাকি বা অনেকেই জানিনা।

গ্যালাক্সি কী?

Galaxy হলো নক্ষত্র, নক্ষত্রীয় ধ্বংসাবশেষ, ইন্টারস্টেলার গ্যাস, মহাজগতিক ধুলো এবং ডার্ক ম্যাটার দিয়ে আবেষ্টিত মহাকর্ষীয়ভাবে আবদ্ধ একটি সিস্টেম। যাকে সোজা বাংলায় বলতে গেলে নক্ষত্র, ধুলো, এবং গ্যাসের বিশাল ভান্ডার। আর এই  Galaxy শব্দটি এসেছে গ্রীক শব্দ “Galaxias” থেকে।

Galaxy প্রধানত ৩ ধরণের।

– সর্পিলাকার গ্যালাক্সি ( Spiral Galaxy)

– উপবৃত্তাকার গ্যালাক্সি ( Elliptical Galaxy )

– অনিয়মিত গ্যালাক্সি ( Irregular Galaxy )

কিন্তু গ্যালাক্সিরা তরঙ্গদৈর্ঘ্য কিংবা পূর্ববর্তী মহাজাগতিক যুগ এর উপর ভিত্তি করে গ্যালাক্সিদের আরো কয়েকটি ভাগে বিভক্ত করা হয়ে থাকে। আর এই  সক্রিয় গ্যালাক্সি ও তার মধ্যে অন্যতম। এই সক্রিয় গ্যালাক্সি গুলো এর আবার বিভিন্ন ধরণ রয়েছে।

চলো এবার সক্রিয় গ্যালাক্সি (Active Galaxy) এর সম্পর্কে একটু জেনে আসি।

সক্রিয় গ্যালাক্সি (Active Galaxy):

সোজা সাপ্টা ভাষায় বলতে গেলে সক্রিয় গ্যালাক্সি (Active Galaxy) হলো সেই গ্যালাক্সি যারা একটি ঘন কেন্দ্রীয় উৎস থেকে বিপুল পরিমাণে শক্তি নিঃসরণ করে। এই গ্যালাক্সিগুলো বিপুল পরিমাণে শক্তি তাদের কেন্দ্র থেকে নিঃসরণ করে। প্রত্যেকটি সক্রিয় গ্যালাক্সি এর কেন্দ্রে একটি করে Supermassive Blackhole রয়েছে যেখান থেকে এই প্রচুর শক্তি জেট আকারে নির্গত হয়।

আমাদের মহাবিশ্বের সবচেয়ে আলোকিত বস্তুগুলোর মধ্যে অন্যতম একটি হলো এই “Active Galactic Nuclei.” মাঝে মাঝে এই গ্যালাক্সিগুলোর Luminosity অন্যান্য গ্যালাক্সিগুলোর তুলনায় অত্যাধিক হয়ে থাকে। পর্যবেক্ষণ বৈশিষ্ট্যের ভিত্তিতে সক্রিয় গ্যালাক্সি গুলো ৪টি প্রধান ভাগে বিভক্ত।

Seyfert Galaxy

Quasars

Radio Galaxies

Blazers

সক্রিয় গ্যালাক্সি গুলোর প্রচন্ড শক্তি নিঃসরণ করা দেখে আগে ধারণা করা হতো যে এরা সাধারণ গ্যালাক্সিদের আলাদা কোনো শ্রেনীতে পড়ে না বরং এই গ্যালাক্সিগুলো সাধারণ গ্যালাক্সিদের বিবর্তন অতিক্রম করার ধাপটি উপস্থাপন করে। কিছু গ্যালাক্সিগুলোর ব্যতিক্রমী উজ্জ্বল নিউক্লিয়াস রয়েছে  যা আয়োনাইজড হাইড্রোজেনের (Ionized Hydrogen) একটি বৃহৎ অঞ্চলের সমান। এই গ্যালাক্সিগুলো হয়তো তরুণ স্টেজে থাকা গ্যালাক্সি যেখানে কেন্দ্রের কাছাকাছি স্থানে নক্ষত্রদের জন্ম হয় পরবর্তীতে বিবর্তনের ফলে তারা সুপারনোভা (Supernova) তে বিকশিত হয়।

দ্বিতীয় পর্বে আমরা এই গ্যালাক্সি সম্পর্কে আরো বিস্তারিত জানবো।